কারা অধিদপ্তর গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ৩১st মে ২০১৮

Inspector General of Prisons, Bangladesh

ব্রিগেডিয়ার জেনারেল সৈয়দ ইফতেখার উদ্দীন
কারা মহাপরিদর্শক
ফোন : 02-7300444 
ইমেইল : prison_dte@yahoo.com

 

সংক্ষিপ্ত জীবন বৃত্তান্ত


ব্রিগেডিয়ার জেনারেল সৈয়দ ইফতেখার উদ্দীন ১৯৮৬ সালের ২৫ অক্টোবর তারিখে বাংলাদেশ সেনাবাহিনীতে আর্মি মেডিক্যাল কোর-এ যোগদান করেন। তাঁর কার্যকালে তিনি সেনাবাহিনী সদর দপ্তর, বিমান বাহিনী সদর দপ্তর ও ডিভিশন সদর দপ্তরের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে অত্যন্ত সফলতার সাথে দায়িত্ব পালন করেন। এছাড়াও তিনি “আর্মি মেডিক্যাল কোর ট্রেনিং সেন্টার” এর প্রধান প্রশিক্ষক হিসেবে দায়িত্ব পালন করেন। কারা বিভাগে যোগদানের পূর্বে তিনি ০৪ সেপ্টেম্বর, ২০১২ তারিখ থেকে ১৭ ডিসেম্বর, ২০১৩ তারিখ পর্যন্ত পরিচালক (ভান্ডার ও সরবরাহ) হিসেবে স্বাস্থ্য অধিদপ্তর, কেন্দ্রীয় ঔষাধাগার, তেজগাঁও, ঢাকায় কর্মরত ছিলেন।

 

১৯৯৪ সালে তিনি “মৌলিক প্যারা প্রশিক্ষণ” গ্রহণ করে আকাশ হতে প্যারাশুটের মাধ্যমে জাম্প এ অংশ গ্রহণ করে কৃতিত্ব লাভ করেন। পরবত‍র্ীতে ২০০০ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে ‘হসপিটাল ম্যানেজমেন্ট’ এ স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন।

 

জাতিসংঘ শান্তি রক্ষা মিশনে তিনি রুয়ান্ডা, কুয়েত ও দক্ষিণ সুদানে দায়িত্ব পালন করেন। এছাড়াও প্রশিক্ষণে তিনি কানাডা, ফ্রান্স, যুক্তরাজ্য, কেনিয়া, সৌদি আরব, উগান্ডা ও মালয়েশিয়া গমন করেন। ব্যক্তিগত জীবনে তিনি এক পুত্র সন্তান এবং এক কন্যা সন্তানের জনক।

 

ব্রিগেডিয়ার জেনারেল সৈয়দ ইফতেখার উদ্দীন অতিরিক্ত কারা মহাপরিদর্শক হিসেবে আগস্ট ১২, ২০০৯ থেকে জানুয়ারি ৩১, ২০১১ পর্যন্ত দায়িত্ব পালন করেন। এ সময়ে তিনি বাংলাদেশ কারা বিভাগের 'কৌশলগত পরিকল্পনা' প্রণয়নের মতো গুরুত্বপূণ‍র্ কাজ সংশ্লিষ্ট কমিটির প্রধান হিসেবে মূল‍্যবান অবদান রেখে সম্পন্ন করেন। তিনি নিউজিল‍্যান্ড, যুক্তরাজ‍্য ও মালয়শিয়ার বিভিন্ন কারাগার পরিদর্শন করেন। তিনি মালয়শিয়াতে অনুষ্ঠিত 'কারা ব‍্যবস্থাপকদের ২য় এশিয়া প‍্যাসিফিক সেমিনার' এ ও সক্রিয় অংশগ্রহণ করেন এবং সেখানে 'কারাগারে বন্দি আধিক‍্যের প্রভাব' শীষর্ক প্রেজেন্টেশন উপস্থাপন করেন।

 

১৮ ডিসেম্বর ২০১৩ তারিখ হতে তিনি কারা মহাপরিদর্শক পদে দায়িত্বরত আছেন।


Share with :

Share with :

Facebook Facebook